প্রিয় জিয়া স্যার................


প্রিয় জিয়া স্যার,
কবিতা লিখলেই যদি কবি হওয়া যায়
সে অর্থে আমি কবি।
কবি আমি বড় নই
পরিমানেও ছোট আবার পরিমাপেও ছোট।
পরিমানে খানেক আর পরিমাপে পাঁচ ফুট তিন ইঞ্চি।

অল্প কয়েকদিনের পরিচয় আপনার-আমার
এই অল্পদিনেই আপনাকে অনেক আপন করে নিয়েছি
এমন ডাহা মিথ্যা কথা বলব না,
তবে আপনাকে আমার ভালো লেগেছে।

বাংলা সিনেমার ভিলেনদেরকে দেখেছি।
তারা মরার সময় নায়ককে সঙ্গে নিয়ে মরতে চায়।
কারণ তারা ভাবে, আমিতো মরবই, তুইও মর
কিন্তু আপনি তাদের চেয়েও বড় ভিলেন
যাবার কালে বলে গেলেন-
আমার কুলখানি করে তুমি কেন বিপদে পড়বে?”

অনেক বড় হৃদয়ের পরিচয় দিলেন কিনা জানি না
তবে বন্ধুত্ব আর ভ্রাতৃত্বের পরিচয় দিলেন
যেখানে প্রকৃত মানবতা সীমাবদ্ধ।

একটি বিষয়ে আমার আর আপনার মিল আছে
আমরা দুজনই হাসতে পারি
এই মিল থেকেই ছন্দের অন্তমিল রেখে-
আপনাকে নিয়ে একটি কবিতা লিখতে চেয়েছিলাম।
শত চেষ্টা করেও ছন্দ আনতে পারলাম না।
অনেক ভাবলাম, ছন্দ আসছে না কেন!
পরক্ষণে মাথায় এল- এর জন্য তো দায়ি জিয়া স্যার
কারণ ছন্দের পতন করেই না সে চলে যাচ্ছে।

প্রিয় জিয়া স্যার
ভালো থাকবেন
যেখানে যাচ্ছেন
সেখানে আবার ছন্দ তুলবেন।


********************************

এম. আজিজুল হক
01/04/2013